Press Release 25-03-2017


চট্টগ্রাম সিটি কর্পোরেশন

জনসংযোগ শাখা

প্রেস বিজ্ঞপ্তি

চট্টগ্রাম- ২৫ মার্চ ২০১৭ খ্রি.

নাগরিকদের উপর হোল্ডিং ট্যাক্স আরোপিত করার কোন অধিকার চসিকের নেই-- মেয়র

৩৩ নং ফিরিঙ্গী বাজার ওয়ার্ডে প্রায় ৫ কোটি টাকার উন্নয়ন কাজ

ও ডিজিটাল সেন্টার উদ্বোধন এবং স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর প্রদত্ত ২৪টি সেলাই মেশিন বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেছেন, সিটি কর্পোরেশনের উজ্জ্বল ভাবমূর্তি বিনষ্ট করার হীন উদ্দেশ্যে একটি মহল অপপ্রচার ও মিথ্যাচারে লিপ্ত। তিনি বলেন, ১৯৮৪ সাল থেকে ধার্য্যকৃত হোল্ডিং ট্যাক্স বিধি মোতাবেক পুন:মূল্যায়ন কর্মসূচি বাস্তবায়ন করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। সরকারের বিধিবদ্ধ আইন ধারা সিটি কর্পোরেশন পরিচালিত হয়। নাগরিকদের উপর হোল্ডিং ট্যাক্স আরোপিত করার কোন অধিকার চসিক মেয়রের নেই। সাধারণ মানুষের উপর অযোক্তিক ও বেআইনী পরের বোঝা ছাপিয়ে দেয়ার কোন ইচ্ছা বা আগ্রহ কোনটাই তার নেই। মেয়র বলেন, বিগত মেয়রের আমলে পুন:মূল্যায়িত ১৪ হাজার হোল্ডারের আপিল নিষ্পত্তিও বর্তমানে করতে হচ্ছে।  যা দুঃখ জনক ও অনাকাংখিত। মেয়র বলেন, ৩৩নং ফিরিঙ্গীবাজার ওয়ার্ডে চলতি অর্থ বছরে প্রায় ১০ কোটি টাকারও বেশি উন্নয়ন কাজ হবে। নগরীর অলি গলি কোন সড়ক উন্নয়নের ছোয়া থেকে বাদ যাবে না। আগামী ৩ বছরের মধ্যে শতভাগ আলোকায়ন, উন্নয়ন ও উন্নত পরিবেশ নিশ্চিত করা হবে। বিশ্ব মানের নগরী হবে চট্টগ্রাম। আ জ ম নাছির উদ্দীন বলেন, টেকসই, মানসম্মত উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে। স্থায়ী ও অস্থায়ী সকল শ্রমিক ও নাগরিকের সহযোগিতায় ১ এপ্রিল থেকে নগরীর ৪১টি ওয়ার্ডে বিকেল ৩ টা থেকে রাত ১১ টার মধ্যে ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ ও অপসারন কর্মসূচি চলবে। এ কাজের জন্য ইতিমধ্যে প্রায় ১ হাজার সেবক নিয়োগ দেয়া হয়েছে। সুসম উন্নয়ন একমাত্র তার লক্ষ্য। মেয়র ৩৩ নং ফিরিঙ্গী বাজার ওয়ার্ডকে একটি মডেল ওয়ার্ড হিসেবে আখ্যায়িত করে বলেন, এ ওয়ার্ডের কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব আন্তরিকতার সাথে নাগরিকদের শতভাগ সেবা দেয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ওয়ার্ডের হতদরিদ্র জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নের জন্য মহিলাদের মাঝে নিজ অর্থায়নে সেলাই মেশিন প্রদান করছে। যা অনুকরনীয় ও অনুসরনীয় দৃষ্টান্ত হতে পারে। ২৫ মার্চ ২০১৭ খ্রি. শনিবার সকাল থেকে ফিরিঙ্গীবাজার ওয়ার্ডস্থ জাকির হোসেন হোমিওমেডিকেল কলেজ ও হাসপাতাল মাঠে ৩৩নং ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লবের আয়োজনে উন্নয়ন কাজের ফলক উন্মোচন,

ওয়ার্ড কার্যালয়ে ডিজিটাল সেন্টার উদ্বোধন এবং গরীব মহিলাদের মাঝে সেলাই মেশিন হস্তান্তর উপলক্ষে অনুষ্ঠিত নাগরিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ সব কথা তুলে ধরেন। নাগরিক সমাবেশে সভাপতিত্ব করেন ৩৩নং ফিরিঙ্গীবাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব। এতে বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর লুৎফুনেছা দোভাষ বেবী, ২১নং ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে.কর্ণেল মহিউদ্দিন আহমেদ। নাগরিক সমাবেশে নাগরিকদের প্রতিনিধি ২২ মহল্লা সদ্দার কমিটির সাধারণ সম্পাদক মকসুদ আহমদ সদ্দার, ৩৩নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. রফিকুল  হোসেন বাচ্চু, ৩৩নং ওয়ার্ড বিএনপির সভাপতি আখতার খান, সমাজসেবক প্রফেসর সেলিম জাহাঙ্গীর, শিক্ষক শাহাদাত হোসেন সহ অন্যরা বক্তব্য রাখেন। নাগরিক সমাবেশে ৩৩নং ফিরিঙ্গীবাজার ওয়ার্ডের যাবতীয় কার্যক্রমের সচিত্র প্রতিবেদন পাওয়ার পয়েন্টে বড় পর্দায় তুলে ধরা হয়। অনুষ্ঠানের সভাপতি ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব বিগত সময়ের যাবতীয় কার্যক্রমের ফিরিস্তি তুলে ধরেন। তিনি বলেন, আইন শৃংখলার সুবিধার্থে সিসি ক্যামেরা স্থাপন, রাতের বেলায় বর্জ্য অপসারন, ডিজিটাল সেন্টার স্থাপন, প্রায় ৫ কোটি টাকার উন্নয়ন কার্যক্রম, গ্রিন ওর্য়াডের কার্যক্রমের অংশ হিসেবে বিউটিফিকেশন কর্মসূচি বাস্তবায়ন সহ চলমান অর্থ বছরের জন্য প্রায় ১০ কোটি টাকার উন্নয়ন পরিকল্পনা গ্রহণ, গরীব শিক্ষার্থীদের জন্য বৃত্তি, মাদকম্ক্তু ওয়ার্ড, গরীব শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরন, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, প্রতিবন্ধি ভাতা, দুগ্ধ মাতা ভাতা নিয়মিত প্রদান সহ আলোকিত ওয়ার্ড হিসিবে ফিরিঙ্গীবাজার ওয়ার্ডকে গড়ে তোলার প্রচেষ্টা চলমান আছে। তিনি বলেন, নাগরিকদের অসম্মান হয় এ ধরনের কোন কাছ তিনি করবেন না। কাউন্সিলর তাঁর মেয়াদে যাবতীয় সেবা কার্যক্রমে ওয়ার্ডে বসবাসরত সকল নাগরিকের সার্বিক সহযোগিতা কামনা করেন। অনুষ্ঠান শেষে ২৪জন মহিলার হাতে ষ্টেন সহ ২৪টি সেলাই মেশিন হস্তান্তর করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। নাগরিক সমাবেশের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন মাওলানা আবদুর রহমান।

 

চট্টগ্রাম- ২৫ মার্চ ২০১৭ খ্রি.

৪৭ তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কর্মসূচি

৪৭ তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৭ উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে এ দিবসটি উদ্যাপিত হবে। ২৬ মার্চ ২০১৭ খ্রি. মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ভোর ৫ টা ৪৫ মিনিটের সময় কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাধীনতার শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন। এ ছাড়াও সকাল ৮ টা থেকে বাকলিয়াস্থ সিটি কর্পোরেশন ষ্টেডিয়ামে কুচকাওয়াজ, ডিসপ্লে ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। কুচকাওয়াজে সালাম গ্রহণ করবেন সিটি মেয়র। ২৬ মার্চ বিকেল ৪.০১ টায় থিয়েটার ইনস্টিটিউটটে মহান স্বাধীনতা স্মারক সম্মাননা পদক প্রদান এবং সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন। ২৫ মার্চ ২০১৭ খ্রি. সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে গণহত্যা দিবস স্মরণে জাকির হোসেন রোডস্থ বধ্যভুমি স্মৃতি স্তম্ভে শহীদদের প্রতি পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র। উল্লেখিত কর্মসূচি সমূহ সফল করার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়েছে।

 

চট্টগ্রাম- ২৫ মার্চ ২০১৭ খ্রি.

৪৭ তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০১৭ উপলক্ষে

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন এর বাণী

৪৭ তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন এক বাণী প্রদান করেন। তিনি তাঁর বাণীতে চট্টগ্রামবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি মহান মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, মহান স্বাধীনতা জাতীয় জীবনে এক অনন্য গৌরবময় দিন। ১৯৭১ সনের ২৬ মার্চ প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষনা দেন বাঙালি জাতির মুক্তি সংগ্রামের মহানায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তারই নেতৃত্বে আমরা অর্জন করেছি প্রিয় স্বাধীনতা। মেয়র শ্রদ্ধার সাথে মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ, ২ লক্ষ সম্ভ্রম হারা মা-বোনকে শ্রদ্ধার সাথে স্মরন করেন। এ ছাড়াও মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দানকারী জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম তাজউদ্দিন আহমদ, এম মনসুর আলী, এইচ এম কামরুজ্জামানকে কৃতজ্ঞতার সাথে স্মরন করেন। তিনি বলেন, লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীনতা বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন। এ অর্জনকে অর্থপূর্ণ করতে সবাইকে মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে হবে এবং স্বাধীনতার চেতনাকে মনে প্রাণে ধারন করতে হবে। প্রজন্ম পরম্পরায় স্বাধীনতার আদর্শ পৌছে দিতে হবে। তিনি মহান মুক্তিযুদ্ধের আদর্শে উদ্বুদ্ধ হয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার লক্ষে জাতীয় সংবিধানকে সমুন্নত রেখে অসা¤প্রদায়িক, জঙ্গীবাদমুক্ত, সুখী, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে সকলকে আত্মনিয়োগ করার আহবান জানান।

 

চট্টগ্রাম- ২৫ মার্চ ২০১৭ খ্রি.

৪৭ তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০১৭ উপলক্ষে

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাধীনতা স্মারক সম্মাননা পদক পাবেন

৪৭ তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০১৭ উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে ১০ জন বরেণ্য ব্যক্তিকে স্বাধীনতা স্মারক সম্মাননা পদকে ভূষিত করা হবে। আগামী ২৬ মার্চ ২০১৭ খ্রি. মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বিকেল ৪ টায় থিয়েটার ইনষ্টিটিউটে স্বাধীনতা স্মারক সম্মাননা পদক প্রদান করা হবে। পদক হস্তান্তর করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন। ২০১৭ সনে স্বাধীনতা স্মারক সম্মাননা স্মারকে ভূষিত হবেন মুক্তিযুদ্ধে মোখতার আহমদ (মরনোত্তর), স্বাধীনতা আন্দোলনে ভূপতি ভূষন চৌধুরী (মানিক চৌধুরী মরনোত্তর), সাংবাদিকতায় আতাউল হাকিম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ওস্তাদ নীরদ বরণ বড়য়া (মরনোত্তর), চিকিৎসায় ডা. ফজলুল আমীন (মরনোত্তর), শিশু চিকিৎসায় ড. প্রণব কুমার চৌধুরী, নারী আন্দোলনে বেগম রুনু সিদ্দিকি (মরনোত্তর), সমাজ সেবায় সাফিয়া গাজী রহমান, শিক্ষায় বেগম হাসিনা জাকারিয়া ও ক্রীড়ায় মোজাম্মেল হক।

 

 

 সংবাদদাতা

মো. আবদুর রহিম

জনসংযোগ কর্মকর্তা